তারাবিসহ পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের জন্য মসজিদ খুলে দিল দক্ষিণ কোরিয়া

  • আন্তর্জাতিক প্রতিবেদক
  • ২০২০-০৫-০৬ ২১:১৫:০২
image

মহামারি করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ করে এবার আত্মবিশ্বাসের সাথেই মুসল্লিদের নামাজ আদায়ের জন্য মসজিদ খুলে দিয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে তৃতীয় দিনের মতো করোনা লোকাল ট্রান্সমিশনের কোনো ঘটনা ঘটেনি। আর এ কারণেই আবারো স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে দক্ষিণ কোরিয়া।
গত মার্চ মাসে প্রাদুর্ভাবের পর থেকে অতি দ্রুত করোনা সংক্রমণের লাগাম টেনে ধরতে সক্ষম হয় দেশটি। তাই বুধবার থেকে বন্ধ থাকা সব মসজিদ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।
দক্ষিণ কোরিয়ায় মোট করোনা আক্রান্ত ১০ হাজার ৮০৬ জনের মধ্যে ৯ হাজার ৩৩৩ জনই বর্তমানে সুস্থ হয়ে উঠেছেন। এছাড়াও নতুন সংক্রমণও প্রায় নেই বললেই চলে। মাত্র দুই মাসে করোনার প্রকোপ ঠেকিয়ে এক অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করেছে দক্ষিণ কোরিয়া।
এরপরই পরিস্থিতি বিবেচনা করে আজ বুধবার থেকে মসজিদ খোলার বিষয়টি নিশ্চিত করে গত সোমবার প্রজ্ঞাপন জারি করে সিউল ভিত্তিক কোরিয়া মুসলিম ফেডারেশন (কেএমএফ)। বিবৃতিতে কেএমএফ বলেছে, পবিত্র রমজান মাসে জুমার নামাজ ও রাতের তারাবির নামাজের জন্যও মসজিদগুলো খোলা থাকবে।
তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু বলছে- দক্ষিণ কোরিয়া সরকার থেকে দেয়া কিছু শর্ত মেনেই মুসল্লিরা মসজিদে নামাজ আদায়ের জন্য প্রবেশ করতে পারবেন। শর্তগুলো হলো- মুখে মাস্ক ও হাত পরিষ্কারের জন্য হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। ব্যক্তিগত তথ্য সংরক্ষণের জন্য পরিচয় ও মোবাইল নম্বর লিখে রাখতে হবে। প্রত্যেক মুসল্লিকে এক মিটার দূরত্বে নামাজে দাঁড়াতে হবে। বিষয়গুলো না মানলে জরিমানা গুণতে হবে ইমামসহ মসজিদে উপস্থিত মুসল্লিদের।
জানা গেছে, এসব কিছু তদারকি করতে মসজিদে দক্ষিণ কোরিয়া সরকারের প্রশাসনের লোক উপস্থিত থাকবেন।
উল্লেখ্য, করোনাভাইরাসের ভয়াবহতার কারণে গত মাসে দক্ষিণ কোরিয়া মুসলিম ফেডারেশন (কেএমএফ) সব মসজিদ বন্ধে জরুরি নোটিশ জারি করেছিল।