“আমাদের কিশোর সাহিত্য বড়দের চাপিয়ে দেওয়া নৈতিকতাদুষ্ট”

  • Abashan
  • ২০২০-০২-১৮ ১৭:৩৮:২২
image

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ পুথিনিলয় থেকে প্রকাশিত হলো মাজেদুল নয়নের কিশোর উপন্যাস ‘হাউজ টিউটর’। এর আগে দুটি ভ্রমণগ্রন্থ প্রকাশিত হলেও এবারই প্রথম উপন্যাস লিখলেন মাজেদুল নয়ন। হাউজ টিউটর ঢাকা শহরের গৃহশিক্ষকদের বিচিত্র ও বাস্তব অভিজ্ঞতার সূত্র ধরে লিখিত। গৃহশিক্ষক চরিত্রের সঙ্গে সমাজের আরো অনেক চরিত্ররাও তাদের মুখোশ উন্মোচনে এগিয়ে এসেছে এই উপন্যাসে।


বইটি নিয়ে মাজেদুল নয়ন বার্তা২৪.কমকে বলেন, “কিশোরদের উপন্যাস মানেই গোয়েন্দা উপন্যাস বা থ্রিলার—এই ধারণা থেকে বের হওয়ার চেষ্টা করেছি। বরং যে বয়সকালের প্রতি তারা আকর্ষণ অনুভব করে, সেই বয়সে তাদের স্বাভাবিক কর্মকাণ্ড ও সহজাত প্রবণতার বয়ান পাওয়া যাবে এ বইয়ে।”

 

দুটি ভ্রমণগ্রন্থের পর হঠাৎ কিশোর উপন্যাস লেখায় মনোনিবেশ করলেন কেন? জানতে চাইলে মাজেদুল নয়ন বলেন, “আসলে এই উপন্যাসের প্লটটি বহুদিন ধরে মাথায় ঘুরপাক খাচ্ছিল। গত বছর মেলার পর থেকে লেখা শুরু করি। ভাবলাম, ভ্রমণের পাশাপাশি কিশোরদের জন্য অন্যরকম কিছু করা যায় নাকি। এক্সপেরিমেন্টাল বই বলতে পারেন।”

 

তিনি বলেন, “লেখার ক্ষেত্রে খেয়াল রাখা হয়েছে, পাঠক যেন সহজে পড়তে পারেন। বানানো সাসপেন্স নেই। পাঠককে খুব বেশি ভাবনায় রাখা হয়নি। চরিত্রগুলো নিজেদের সঙ্গেই নিজেরা দ্বন্দ্বে লিপ্ত।” আমাদের কিশোর সাহিত্য বড়দের চাপিয়ে দেওয়া নৈতিকতাদুষ্ট উল্লেখ করে তিনি বলেন, “এখানে একদল মোটিভেশন করাচ্ছেন, আরেক দল বৈজ্ঞানিক কল্পকাহিনী বা গোয়েন্দা গল্প পড়াচ্ছেন। কিন্তু কিশোরের যে প্রেম এবং যৌনতার একটা জগৎ রয়েছে, তার যে স্বাভাবিক জৈবিক পরিবর্তন, সেটা কেন যেন আমরা উপেক্ষা করে যাই সবসময়।”

 

মাজেদুল নয়ন মনে করেন, কিশোরদের জীবন-যাপনের সাম্প্রতিক পরিবর্তনগুলো ও চিরন্তন প্রবণতাগুলো আমাদের কিশোর সাহিত্যে অনুপস্থিত। দ্রুতই দ্বিতীয় কিশোর উপন্যাস নিয়ে কাজ শুরু করতে যাওয়া এই লেখক বলেন, “আমার মনে হয়েছে কিশোরদের তাদের সত্যটুকুর মুখোমুখি করিয়ে দেওয়া প্রয়োজন, যে সেগুলোও সুন্দর। চাপিয়ে দেওয়া অপরাধবোধ বা গ্লানি বয়ে বেড়ানোর কিছু নেই।”

 

বছরের মাঝামাঝি সময়ে তাঁর নতুন আরেকটি ভ্রমণগ্রন্থ ‘মালয়েশিয়া রহস্য’ প্রকাশিতব্য। এই মেলায় সোহরাওয়ার্দী উদ্যান অংশে পুথিনিলয়ের ২ নং প্যাভিলিয়নে নতুন প্রকাশিত কিশোর উপন্যাস ‘হাউজ টিউটর’সহ মাজেদুল নয়নের আগে প্রকাশিত দুটি ভ্রমণগ্রন্থ ‘সিংহ শহরের দিনরাত’ ও ‘উইথ আউট বর্ডার’ পাওয়া যাচ্ছে। হাউজ টিউটর-এর কমিশন-পরবর্তী বিনিময় মূল্য ১০৫ টাকা। বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী চারু পিন্টু।