করোনাভাইরাসে আক্রান্ত এক নবজাতক

  • Abashan
  • ২০২০-০২-০৬ ১৪:৫৫:৩৩
image

চীনের উহানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা গাণিতিক হারে বাড়ছেই। মধ্যবয়সীদের এই ভাইরাসে সংক্রমণের ঝুঁকি বেশি বলে জানানো হচ্ছে। তবে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এক নবজাতক। চীনের উহানে ২ ফেব্রুয়ারি জন্ম নেয় সর্বনাশা ভাইরাসে আক্রান্তদের মধ্যে এই সর্বকনিষ্ঠ সদস্য। মাত্র ১৮ ঘণ্টা বয়সে তার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এর আগে সবচেয়ে কম বয়সী ছিল সিঙ্গাপুরের ছয় মাস বয়সী এক শিশু।

 

শিশুটির মা সন্তান জন্ম দেয়ার আগেই করোনাভাইরাসে আক্রান্ত হন। তবে কীভাবে এই ভাইরাস শিশুর শরীরে পৌঁছাল তা এক রহস্য। গতকাল বুধবার এর শরীরে এই ভাইরাস শনাক্ত করা হয়। জন্মের সময় শিশুটির ওজন ছিল ৩ কেজি ২৫ গ্রাম। সে আপাতত আশঙ্কামুক্ত আছে তবে তাকে পর্যবেক্ষণাধীন রাখা হয়েছে।

 

চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, এটি মায়ের শরীর থেকেই বাচ্চাটি সংক্রমিত হয়ে থাকতে পারে। হয়তো গর্ভেই সংক্রমণ হয়েছিল। আবার এটিও সম্ভব যে জন্মের পর মায়ের সংস্পর্শে থাকায় শিশুটি সংক্রামিত হয়েছে।

 

উহান শিশু হাসপাতালের নবজাতকওষুধ বিভাগের প্রধান চিকিৎসক জুং লিংকং বলেন, ‘আমাদের মা-সন্তানের করোনভাইরাস সংক্রমণের সম্ভাব্য পন্থার দিকে মনোযোগ দিতে হবে।’

 

প্রাণঘাতী এ ভাইরাসে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬৫ জনে। এদিকে চীনের বাইরেও হংকং ও ফিলিপাইনে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।  এখন পর্যন্ত চীনে প্রতিষেধকবিহীন এই ভাইরাসে ২৮ হাজার ২৬২ জন আক্রান্ত হয়েছেন। বিশ্বের অন্তত ২৫টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। তবে এই ভাইরাসে শিশু সংক্রমণের ঘটনা খুবই কম।