পদ্মা সেতুর ২৩তম স্প্যান রওনা হয়েছে, বসছে আজ

  • Abashan
  • ২০২০-০২-০২ ১১:৩০:০৯
image

বহুমুখী পদ্মা সেতু থেকে: দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতুর ২৩তম স্প্যান বসানো হবে রোববার (২ ফেব্রুয়ারি)।

প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি জানান, নির্ধারিত পিলারের ওপর স্প্যানটি বসানোর জন্য মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ক্রেনের মাধ্যমে স্প্যানটি মাওয়া থেকে সকাল ৯টার দিকে রওনা হয়েছে।

তিনি আরও জানান, জারিরা অংশের ৩১ এবং ৩২ নম্বর পিলারের ওপর বসানো হবে স্প্যানটি। এর মাধ্যমে পদ্মা সেতুর ৩.৪৫ কিলোমিটার দৃশ্যমান হবে।


দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতু
এর আগে, ১৪ জানুয়ারি জাজিরা প্রান্তে ৩২ এবং ৩৩ নম্বর পিলারের ওপর বসে ২১তম স্প্যান এবং ২৩ জানুয়ারি মাওয়া প্রান্তের ৫ এবং ৬ নম্বর পিলারের ওপর বসানো হয় ২২তম স্প্যান।

 

দেশের অন্যতম বৃহত্তম গুরুত্বপূর্ণ প্রকল্প পদ্ম সেতুতে পিলারের সংখ্যা ৪২টি। প্রতিটি পিলারের রাখা হয়েছিল ছয়টি পাইল। একটি থেকে আরেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই সেতু নির্মিত হচ্ছে। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো হবে। স্প্যানের অংশগুলো চীন থেকে তৈরি করে বাংলাদেশে আনা হয়।


৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো হবে
দ্বিতল পদ্মা সেতু হচ্ছে মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরার মধ্যে। মূল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার।

 

তাছাড়া, এ বছরের জুলাই মাস নাগাদ সকল স্প্যান বসানো শেষ হয়ে যাবে এবং আগামী বছরের জুলাই মাস নাগাদ পদ্মা সেতুর ওপর দিয়ে যান চলাচল করবে বলে জানানো হয়। একই সঙ্গে বেশিরভাগ পিলার প্রস্তুত হওয়ার ফলে চলতি বছর প্রতি মাসে তিনটি করে স্প্যান বসানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে পুরো জানুয়ারি মাসে বসেছে ২টি স্প্যান।