যুক্তরাজ্যের রাষ্ট্রদূতকে ছেড়ে দিলো ইরান

  • Abashan
  • ২০২০-০১-১২ ১৫:২৩:০৭
image

আটকের কয়েক ঘণ্টা পরেই সরকারবিরোধী আন্দোলনে উস্কানি দেয়ার অভিযোগে আটক যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট ম্যাকাইরকে ছেড়ে দিয়েছে ইরান পুলিশ । ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে সংবাদ সংস্থা রয়টার্স।   

 

ইউক্রেনের যাত্রীবাহী বিমানকে ক্ষেপণাস্ত্র ছুড়ে ভূপাতিত করার বিষয়টি অস্বীকার করায় শনিবার ইরান সরকারের বিরুদ্ধে তেহরানে বিক্ষোভ প্রকাশ করেছে শত শত বিক্ষোভকারী। আর এই আন্দোলনে উস্কানি দেয়ার অভিযোগে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট ম্যাকাইরকে ইরান গ্রেফতার করেছে বলে জানায় সংবাদমাধ্যম বিবিসি ।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সরকারি আন্দোলনে উস্কানি দেয়ার অভিযোগে ইরানস্থ যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট ম্যাকাইরকে একটি সেলুন থেকে আটক করে পুলিশ। যুক্তরাজ্যের রাষ্ট্রদূত গ্রেফতারের পর টুইটারে একটি ছবিও প্রকাশ করেছিল ইরানের সংবাদমাধ্যম ইতেমাদ।  প্রসঙ্গত, ইউক্রেনের যাত্রীবাহী বিমানকে ক্ষেপণাস্ত্র ছুড়ে ভূপাতিত করার বিষয়টি অস্বীকার করায় ইরান সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে শত শত বিক্ষোভকারী।

 

যদিও ইরান সরকার ইউক্রেনের বিমান বিধ্বস্তের ঘটনাকে মানবিক ভুল হিসেবে ব্যাখ্যা দিয়েছে।এর আগে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন মর্মান্তিক বিমান দুর্ঘটনার সঠিক কারণ বের করার জন্য তদন্তের আহ্বান জানিয়েছিলেন ।