বুধবার, সেপ্টেম্বর ৩০, ২০২০

বিনিয়োগের পরিবেশকে আরো আকর্ষণীয় করুন : প্রধানমন্ত্রী

  • অর্থনীতি প্রতিবেদক
  • ২০২০-০৮-০৭ ০০:০৬:২৫
image

করোনাভাইরাস মহামারিজনিত সমস্যা কাটিয়ে দেশের বিনিয়োগ পরিবেশকে আরো আকর্ষণীয় করে তুলতে বৃহস্পতিবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, ‘দেশে এখন বিনিয়োগ বান্ধব পরিবেশ রয়েছে। তবে বিশ্বের সব দেশই এখন করোনাভাইরাসের কারণে সমস্যার মুখোমুখি। সমস্যার মাঝে আমরা কীভাবে আমাদের দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে পারি সেজন্য মনোযোগ দিতে হবে। আমাদের কাজ করতে হবে এবং আমাদের বিনিয়োগের পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে।’
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) পরিচালনা বোর্ডের সভায় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিজের সরকারি বাসভবন গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় যোগ দেন। আর বোর্ডের অন্য সদস্যরা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সভায় যুক্ত হন।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সক্ষমতা নিয়ে জাতিসঙ্ঘ ঘোষিত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জন করেছে এবং এখন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
তিনি বলেন, ‘আমরা ইতোমধ্যে কিছু বিষয়ে গুরুত্ব দেয়া শুরু করেছি। তার মধ্যে অবকাঠামোগত উন্নয়ন অন্যতম, কারণ ভালো অবকাঠামো না থাকলে কখনই বিনিয়োগ আকর্ষণ করা যায় না।’
শেখ হাসিনা বলেন, সরকার রাস্তাঘাট থেকে শুরু করে নৌপথ, রেলপথ, আকাশপথে যোগাযোগ উন্নত করার জন্য কাজ করে যাচ্ছে।
সরকার বিদ্যুতের তীব্র ঘাটতি দূর করেছে উল্লেখ করে তিনি বলেন, এখন দেশে উদ্বৃত্ত বিদ্যুত রয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, সরকার এলএনজি আমদানির পাশাপাশি দেশে (আরও) প্রাকৃতিক গ্যাস আহরণের পদক্ষেপ নিচ্ছে।
বিনিয়োগ সহায়ক পরিবেশ সৃষ্টির লক্ষে দেশব্যাপী ১০০ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, শুধু একটি অঞ্চল নয়, পুরো দেশ যাতে উন্নত হয় সেজন্য সরকার পদক্ষেপ নিচ্ছে।
অর্থনৈতিক অঞ্চলগুলো সহজেই বিশাল কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি বৃহত্তর দেশি এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে পারে, বলেন তিনি।
শেখ হাসিনা বলেন, বিনিয়োগ আকৃষ্ট করার জন্য সরকার গৃহীত ব্যবস্থা থেকে লোকজন সুবিধা পেতে শুরু করেছে।


এ জাতীয় আরো খবর