মঙ্গলবার, আগস্ট ১১, ২০২০

ইতালি প্রবেশের অনুমতি পেল সাগরে আটকে থাকা ১৮০ জন

  • আন্তর্জাতিক প্রতিবেদক
  • ২০২০-০৭-০৬ ২২:২৫:২৩
image

বেশ কয়েকদিনের দ্বিধাদ্বন্দের পর মানবিক কারণে ভূমধ্যসাগরে আটকে থাকা ১৮০ জন অভিবাসীকে প্রবেশের অনুমতি দিয়েছে ইতালি সরকার। বেসরকারী উদ্ধারকারী জাহাজ ওশান ভাইকিংয়ের থাকা এই ১৮০ জন অভিবাসীকে থেকে কোয়ারেন্টাইন জাহাজে স্থানান্তর করা হবে।
নৌযানে থাকা অবস্থায় হতাশায় এইসব অভীবাসীরা আত্মহত্যা হতাহতের চেষ্টা করে ও অনেকেই সমুদ্রে ঝাঁপিয়ে পড়ে। দাতব্য সংস্থা এসওএস মেডিটারনির উদ্ধারকারী জাহাজ ওশান ভাইকিং এসব অভিবাসীদের ওই নৌযান থেকে উদ্ধার করেছে। কিন্তু ইতালি বন্দরে নামতে না দেয়ায় শুক্রবার তারা ইতালি কর্তৃপক্ষের কাছে অবিলম্বে নিরাপদে বন্দরে অবতরণের অনুমতির অনুরোধ জানায়।
ওশান ভাইকিং জাহাজটি গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে সমুদ্রের উপরে অভীবাসীদের নিয়ে অবস্থান করেছে। এতে জাহাজের নাবিক ও আরোহীদের জীবন বিপন্নের আশঙ্কা দেখা দিয়েছিল৷
জানা যায়, ওই অভীবাসীরা পাকিস্তান, উত্তর আফ্রিকা, ইরিত্রিয়া, নাইজেরিয়া ও অন্যান্য দেশের নাগরিক। তারা দালালের মাধ্যমে লিবিয়া থেকে ইউরোপ পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন।
গত ২৫ থেকে ৩০ জুন ওশান ভাইকিংয়ের মাধ্যমে চারটি পৃথক উদ্ধারকারী দল তাদের উদ্ধার করে। এই অভিবাসীদের মধ্যে ২৫ জন নাবালিকাসহ, প্রাপ্তবয়স্ক ও একজন অন্তঃস্বত্তা নারী রয়েছেন।
ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সূত্র জানিয়েছে, ইতালি সিসিলিতে কোয়ারেন্টাইন জাহাজে স্থানান্তরিত করার পর ১৮০ জন অভিবাসীর করোনা পরীক্ষা করা হবে। তাদের জন্য সিসিলির পোজালোলোতে কর্তৃপক্ষ একটি মেডিক্যাল টীম পাঠানো হয়েছে।


এ জাতীয় আরো খবর