শনিবার, জুলাই ৪, ২০২০

সেনাবাহিনীকে যুদ্ধ প্রস্তুতির নির্দেশ প্রেসিডেন্ট শি‘র

  • আন্তর্জাতিক প্রতিবেদক
  • ২০২০-০৫-২৭ ২২:০৩:৪৫
image

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাঁর দেশের সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নিয়ে রাখার নির্দেশ দিয়েছেন। লাদাখ সীমান্তে ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই তিনি এমন নির্দেশ দিলেন।
গতকাল মঙ্গলবার বেইজিংয়ে পার্লামেন্ট অধিবেশনের সময় ‘পিপলস লিবারেশন আর্মি’ ও ‘পিপলস আর্মড পুলিশ ফোর্স’-এর প্রতিনিধিদের সঙ্গে এক পূর্ণাঙ্গ অধিবেশনে বসেন শি জিনপিং। সেখানে তিনি বলেন, সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত করে তুলতে হবে। সে জন্য সামগ্রিক প্রশিক্ষণ জরুরি। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জিনহুয়া নিউজ এজেন্সি এ কথা জানায়।
শি বলেন, সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত করে তুলতে হবে। সে জন্য সামগ্রিক প্রশিক্ষণ জরুরি। চীনের সার্বভৌমত্ব রক্ষা এবং দেশের কৌশলগত স্থিতিশীলতার জন্য যুদ্ধের প্রস্তুতি রাখতে এ নির্দেশ দিয়েছেন তিনি।
এদিকে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লাদাখের পরিস্থিতি নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও তিন সামরিক বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।
কয়েক দিন ধরেই লাদাখ ও উত্তর সিকিমের সীমান্তরেখায় ভারত ও চীনের সেনা মোতায়েন বাড়ানো হয়েছে। এর ফলে উত্তেজনার পারদ ক্রমেই বাড়ছে। গত ৫ মে ২৫০ চীনা সেনা ও ভারতীয় সেনার মধ্যে সংঘর্ষের পর থেকেই পূর্ব লাদাখের পরিস্থিতি ক্রমে খারাপ হয়েছে।


এ জাতীয় আরো খবর