শনিবার, আগস্ট ৮, ২০২০

করোনা মহামারীর মধ্যে ইরান কোনো খাদ্য সংকটে পড়েনি

  • আন্তর্জাতিক প্রতিবেদক
  • ২০২০-০৪-২০ ২২:০৫:১২
image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সরকার জানিয়েছে, করোনাভাইরাসের মধ্যে দেশের খাদ্য সরবরাহে কোনো বিঘ্ন ঘটে নি। করোনাভাইরাস মহামারীর মধ্যে সরকার দেশের কৃষকদের কাছ থেকে বিপুল পরিমাণ খাদ্য কেনার কর্মসূচি গ্রহণ করেছে।
করোনাভাইরাস মহামারীতে বিশ্বের বহু দেশে খাদ্য সংকট দেখা দিয়েছে। অনেক উন্নত দেশে দেখা গেছে বিভিন্ন শপিংমলে খাদ্যদ্রব্য কেনা নিয়ে সংঘর্ষ পর্যন্ত হয়েছে। কিন্তু ইরানের কোনো সঙ্কট দেখা দেয় নি বরং ফেব্রুয়ারি মাসের শেষের দিক থেকেই সারা দেশে খাদ্য সরবরাহ স্বাভাবিক রাখার ব্যবস্থা নিয়েছে সরকার।
গত পাঁচ বছরে ইরানের সরকার কৃষকদের কাছ থেকে ন্যায্যমূল্যে ফলমূল, শাকসবজি এবং অন্যান্য কৃষিপণ্য কেনার কর্মসূচি হাতে নিয়েছিল। এর ফলে দেশের কৃষিতে একটি ইতিবাচক প্রভাব পড়ে এবং দেশে প্রচুর পরিমাণে খাদ্য ও কৃষিপণ্য উৎপাদিত হয়েছে। ফলে কৃষকরা রপ্তানি করতেও উৎসাহী হয়ে ওঠেন।
গতকাল (রোববার) ইরানের কৃষি মন্ত্রণালয়ের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা জানান, গত অর্থবছরে ইরান সরকার কৃষকদের কাছ থেকে তিন লাখ ৩০ হাজার মেট্রিক টন টমেটো কিনেছে। হোসেইন শিরজাদ নামে এ কর্মকর্তা জানান, গত কয়েক দশকের মধ্যে ইরানের সরকারের পক্ষ থেকে এটি ছিল এককভাবে কোনো পণ্য কেনার সবচেয়ে বড় কর্মসূচি। গতবছর সরকার একইভাবে অন্যান্য পণ্য কিনেছে। ফলে বার্ষিক উৎপাদন বেশি হওয়ার পরেও কৃষকরা ন্যায্যমূল্য পেয়েছেন।
উৎসঃ পার্সটুডে


এ জাতীয় আরো খবর