শনিবার, মে ৩০, ২০২০

উহানে আবারো খুলেছে সামুদ্রিক খাবারের বাজার

  • অর্থনীতি প্রতিবেদক
  • ২০২০-০৪-১৬ ২৩:০৮:৪৯
image

চীনের হুবেই প্রদেশের উহান শহরে উৎপত্তি হয় করোনা ভাইরাসের। ধারণা করা হয়, সেখানকার একটি সামুদ্রিক খাবারের বাজার থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় গত ৮ এপ্রিল উহানের লকডাউন তুলে নেয়া হয়। ফলে সেখানে আবারো খোলা হয়েছে সামুদ্রিক খাবারের বাজারগুলো। তবে এসব বাজারের বেচাবিক্রি কমে গেছে বলে দাবি করছে বিক্রেতারা।
এদিকে চীন সরকার বণ্যপ্রাণী খাওয়া নিষেধ করলেও উহানের সামুদ্রিক খাবারের বাজার খুলে যাওয়ায় সমালোচনা করছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। উহানের সামুদ্রিক খাবারের বাজার ঘুরে সংবাদ সংস্থা এএফপি জানায়, সেখানে বিষাক্ত প্রাণী বিক্রি বর্তমানে বন্ধ রয়েছে। তবে বাজারগুলোতে কচ্ছপ, মাছ, ব্যাঙ বিক্রি করতে দেখা গেছে।
উহানের বাইসাঝৌ বাজারের মসলা বিক্রেতা ইয়াং বলেন, আমরা এই বছর পুরোপুরি ক্ষতিগ্রস্ত। আমাদের এই বাজারে এখন বেশি মানুষ আসে না। এদিকে ওই বাজারের কাজ করা অন্যান্য শ্রমিকরা জানিয়েছেন যে তারা সাবধানতা অবলম্বন করে কাজ করে যাচ্ছেন। তবে করোনার উৎপত্তি হওয়া উহানের হুনান সি-ফুড মার্কেট অর্থাৎ হুনানের সামুদ্রিক মাছের বাজারটি এখনো বন্ধ রয়েছে বলে জানিয়েছে এএফপি।
গত বছর ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনা ভাইরাসের উৎপত্তি হয়। এই ভাইরাসে বিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৮৩ হাজার ৩৩ জন। মারা গেছেন ১ লাখ ৩৪ হাজার ৬০৩ জন।


এ জাতীয় আরো খবর