শনিবার, মে ৩০, ২০২০

দ.কোরিয়ার সংসদ সদস্য হলেন উ. কোরিয়া ত্যাগী

  • আইন প্রতিবেদক
  • ২০২০-০৪-১৬ ২৩:০২:৪৩
image

এক সময় ছিলেন উত্তর কোরিয়ার কূটনীতিক। ডেপুটি অ্যাম্বাসেডর হিসেবে দায়িত্বপালন করেছেন যুক্তরাজ্যে। এরপরও ২০১৬ সালে ওখান থেকে সপরিবারে চলে আসেন দক্ষিণ কোরিয়ায়। প্রতিবেশী দেশে আশ্রয় নিয়ে চার বছরের মধ্যে সংসদ সদস্যও হয়ে গেলেন থায়ে উং-হো!
দক্ষিণ কোরিয়ার বিরোধী দল ইউনাইটেড ফিউচার পার্টির টিকিটে সিউলের সমৃদ্ধ জেলা গ্যাংনামের একটি আসনে জয় পান ৫৭ বছর বয়সী উং-হো। ভোট পেয়েছেন ৫৮ দশমিক ৪ শতাংশ। ৩৯ দশমিক ৬ শতাংশ ভোট নিয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্ষমতাশীন দল ডেমোক্রেটিক পার্টির বর্ষীয়ান রাজনীতিক কিম সাঙ-গন।
জয়ের ঘোষণা পাওয়ার পর আনন্দে কেঁদে ফেলেন থায়ে উং-হো। উত্তর কোরিয়া ছেড়ে দক্ষিণ কোরিয়া আসাদের মধ্যে তিনিই প্রথম দেশটির সংসদে বসতে যাচ্ছেন।
জয়ের আগেই এক প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার উদ্দেশে উং-হো বলেছিলেন- “আমি তাদের বলতে চাই, তাদের ভবিষ্যতের জন্য নতুন একটি উপায় আছে।”
করোনাভাইরাদের প্রাদুর্ভাবের মধ্যেই বুধবার অনুষ্ঠিত হয় দক্ষিণ কোরিয়ার সংসদীয় নির্বাচন। ৩৩০ আসনের এই নির্বাচনে ১৮০টি জিতে নিয়েছে ক্ষমতাতেই থাকছে বর্তমান প্রেসিডেন্ট মুন জা-ইন’র দল ডিপি নেতৃত্বাধীন জোট।
প্রধান বিরোধী দল ইউনাইটেড ফিউচার পার্টি পেয়েছে ১০৩ আসন। দলটির প্রতিনিধিত্বকারী থায়ে উং-হো নিজের ইউটিউব চ্যানেলে বলেন, “আমি ভয় পাচ্ছিলাম যে, গ্যাংনামের বাসিন্দারা উত্তর কোরিয়া থেকে আসা কোনো ব্যক্তিকে বেছে নেবে কি-না। কিন্তু এখানকার অনেক মানুষ আমাকে শক্তি জুগিয়েছেন।”


এ জাতীয় আরো খবর