শনিবার, এপ্রিল ৪, ২০২০

হজ নিবন্ধনে সাড়া নেই, সময় বাড়ল ২৫ মার্চ পর্যন্ত

  • Abashan
  • ২০২০-০৩-১৫ ১০:৩০:৫৪
image

প্রাক-নিবন্ধিতদের মধ্য থেকে হজের জন্য চূড়ান্ত নিবন্ধনে সময়সীমা রোববার (১৫ মার্চ) শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নিবন্ধনের সংখ্যা আশানুরূপ না হওয়ায় ২৫ মার্চ পর্যন্ত চলতি বছরের নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে।

 

ধর্ম মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে সময় নির্ধারণের কথা জানানো হয়েছে। প্রজ্ঞাপনে আরও দশদিন সময় বাড়ানোর কথা জানানো হয়েছে। মূলত করোনাভাইরাসের কারণে প্রাক-নিবন্ধনকারী হজযাত্রীরা চূড়ান্ত নিবন্ধনে সাড়া দিচ্ছেন না।


শনিবার (১৪ মার্চ) রাত পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ১ হাজার ৭৯৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ২৭৭ নিবন্ধন করেছেন। এখনও অপেক্ষমান প্রাক-নিবন্ধিত রয়েছেন সরকারিভাবে ৪ হাজার ৬১৫ জন ও বেসরকারিভাবে ২ লাখ ৯ হাজার ৫২৮ জন।

 

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন পবিত্র হজপালনে সৌদি আরব যাবেন। সে হিসাবে নিবন্ধনের সংখ্যা আশানুরূপ নয়। এ কারণে ২৫ মার্চ পর্যন্ত হজ নিবন্ধনের সময়সীমা বাড়ানো হয়েছে। এ সময়ের মধ্যে সরকারি ছুটির দিনও নিবন্ধন করা যাবে বলে জানানো হয়েছে।

 

এর আগে রোববার ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ সংবাদ সম্মেলন করে বলেছিলেন, যারা এবার হজপালনে আগ্রহী, তারা যেন নভেল করোনাভাইরাসের কারণে কোনো ধরনের দ্বিধায় না থেকে চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করে ফেলেন।

 

ধর্ম প্রতিমন্ত্রী হজ গমনেচ্ছুদের উদ্দেশে বলেন, নির্ভয়ে ব্যাংকে টাকা পরিশোধ করে নিবন্ধন সম্পন্ন করুন। করোনাভাইরাসের কারণে সতর্কতামূলকভাবে উমরা ভিসা ইস্যু সাময়িক বন্ধ রেখেছে সৌদি আরব। এই নিষেধাজ্ঞা যেকোনো সময় উঠে যেতে পারে।

 

তখন হয়তো হজে যাওয়া সম্ভব না-ও হতে পারে। কারণ হজে যাওয়ার বিভিন্ন প্রক্রিয়া সম্পন্ন করতে সময় লাগে কমপক্ষে ২ মাস। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস বা অন্য কোনো কারণে যদি কোনো আগ্রহী ব্যক্তি এ বছর হজে যেতে না পারেন, তাহলে দ্রুততম সময়ের মধ্যে প্রত্যেকের টাকা ফেরত দেওয়া হবে।

 

প্রতিমন্ত্রী আরও বলেন, নির্ধারিত দিনক্ষণেই ৯ জিলহজ মক্কায় পবিত্র হজ পালিত হবে। এক্ষেত্রে দিনক্ষণ বা সময়ের পরিবর্তন হবে না। যথাসময়ে নিবন্ধন না করলে কেউ কেউ চলতি বছর হজ পালন না-ও করতে পারেন। ২ মার্চ থেকে হজ নিবন্ধন শুরু হলেও করোনাভাইরাস আতঙ্কে কাঙ্খিত সাড়া পাওয়া যাচ্ছে না।


এ জাতীয় আরো খবর