শনিবার, এপ্রিল ৪, ২০২০

ইরাকে রকেট হামলায় মার্কিন ও ব্রিটিশ সেনাসহ নিহত ৩

  • Abashan
  • ২০২০-০৩-১২ ১১:১২:২১
image

ইরাকের বাগদাদে মার্কিন নেতৃত্বাধীন সামরিক ঘাঁটিতে রকেট হামলায় ২ আমেরিকান ও ব্রিটেনের ১ সৈন্য নিহত হয়েছে। এ হামলায় আহত হয়েছে আরও ১২ জন। বুধবার (১১ ফেব্রুয়ারি) রাতে বাগদাদের উত্তরের তাজি সামরিক ক্যাম্পে এ হামলা করা হয়।

 

মার্কিন সামরিক সূত্রের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি। বিবিসি তাদের প্রতিবেদনে জানায়, তাজি ক্যাম্পে রকেট হামলায় একজন মার্কিন সৈন্য, একজন মার্কিন কনট্রাক্টর ও একজন ব্রিটিশ সেনা নিহত হয়েছে। তবে তাদের পরিচয় এখনো প্রকাশ করা হয়নি। ইরাক ও সিরিয়ায় অবস্থান করা মার্কিন নেতৃত্বাধীন জোট থেকে এক বিবৃতিতে জানায়, তাজি ক্যাম্পে ১৮টি রকেট আঘাত করেছে ও এতে জোটের তিনজন সদস্য নিহত হয়েছে।


এর আগে এক টুইট বার্তায় মার্কিন নেতৃত্বাধীন জোটের মুখপাত্র জানান, সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে এ হামলা হয়। এই হামলার তদন্ত শুরু করা হয়েছে। ঘটনার সত্যতা নিশ্চিত করে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইরাকে তাজি ক্যাম্পের হামলায় ব্রিটিশ সেনা নিহত হওয়ার ঘটনা সম্পর্কে আমরা অবগত রয়েছি। ঘটনার তদন্ত চলছে।

 

এক বিবৃতিতে এই হামলাকে শোচনীয় বলে আখ্যা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে এই হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি। তবে ইরাকে আগের হামলাগুলোর জন্য ইরান সমর্থিত বিভিন্ন সংগঠনকে দায়ী করে আসছে ওয়াশিংটন।

 

মার্কিন ড্রোন হামলায় ইরাকের দ্বিতীয় সামরিক কর্মকর্তা কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর থেকে ইরাকের মার্কিন নেতৃত্বাধীন ঘাঁটিগুলোতে হামলা চালানো হচ্ছে। ৮ জানুয়ারি আল-আসাদ ক্যাম্পে ইরানের হামলার পরে প্রায় ১০০ মার্কিন সেনা মস্তিষ্কের আঘাতে ভুগছে।


এ জাতীয় আরো খবর