বুধবার, জুলাই ৮, ২০২০

ঝাড়ুদার যখন প্রধান অতিথি

  • Abashan
  • ২০২০-০৩-০৬ ১১:৫২:৩২
image

পরিচ্ছন্নকর্মী আবদুল লতিফকে প্রধান অতিথি বানিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের একটি পরিবেশ বিষয়ক সংগঠন। সেখানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনারা শিক্ষিত মানুষ। কেন যেখানে-সেখানে ময়লা ফেলেন?’


অনুষ্ঠান চলছে। প্রধান অতিথির আসনে অস্বস্তি নিয়ে বসে আছেন ৬০ বছর বয়সী এক ব্যক্তি। চোখে-মুখে অন্য রকম অভিব্যক্তি। কিছুক্ষণ পর স্বাভাবিক হলেন তিনি। মন দিলেন বক্তাদের দিকে। অস্বস্তি হওয়ারই কথা। একজন পরিচ্ছন্নকর্মী হয়ে কোনো অনুষ্ঠানের প্রধান অতিথি হতে পারবেন তা স্বপ্নেও ভাবেননি তিনি। কিন্তু কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ঝাড়ুদার (পরিচ্ছন্নকর্মী) আবদুল লতিফকে অনুষ্ঠানের প্রধান অতিথি বানিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে বিশ্ববিদ্যালয়ের একটি পরিবেশ বিষয়ক সংগঠন। ইনস্টিটিউট অব লার্নিং অ্যান্ড প্রমোটিং টলারেন্স-ইনলেপ্ট আয়োজিত 'অবুঝ তুমি সবুজ হও' শীর্ষক সেমিনার ও র‌্যালিতে প্রধান অতিথি ছিলেন লতিফ।

 

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবন মিলনায়তনে সেমিনারটি অনুষ্ঠিত হয়। স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের প্রভাষক সাদিক হাসান শুভ'র পরিচালনায় সেমিনারে পরিবেশ দূষণ ও রক্ষার নানা দিক নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। 


প্রধান অতিথি আবদুল লতিফ বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠান শুরুর আগে আমি ঝাড়ু দিয়ে পরিস্কার করি। এ রকম কোনো অনুষ্ঠানে আমাকে প্রধান অতিথি করা হবে তা স্বপ্নেও ভাবিনি। প্রথমে ভয়ে আমার বুক কাঁপছিল। পরে স্বাভাবিক হয়েছি।

 

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, 'আপনারা শিক্ষিত মানুষ। কেন যেখানে-সেখানে ময়লা ফেলেন? সব সময় ডাস্টবিন ব্যবহার করবেন। তাহলে ময়লা ছড়াবে না। ক্যাম্পাসও পরিচ্ছন্ন থাকবে।'

 

অনুষ্ঠানের আয়োজক সাদিক হাসান শুভ বলেন, পরিবেশ ও জলবায়ুকে বাঁচাতে আমরা সচেতনতা তৈরির চেষ্টা করছি। গত এক মাসে আমার বাসায় দৈনন্দিন কাজে ব্যবহৃত প্লাস্টিক একত্র করে আমি একটি পোশাক বানিয়েছি। আজ সেই পোশাক পরে অনুষ্ঠানে এসেছি। পোশাকটির মাধ্যমে বোঝাতে চেয়েছি, কী পরিমাণ প্লাস্টিক আমরা পরিবেশে ছড়াচ্ছি। আর এসব যেহেতু পরিচ্ছন্নকর্মীরা খুব কাছ থেকে দেখেন, তাই তাদের মধ্য থেকে একজনকে প্রধান অতিথি করা হয়েছে।

 

স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার কবির শিশির বলেন, অনুষ্ঠানে এসে আমি পরিবেশ সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। সেমিনার শেষে একটি র‌্যালি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।


এ জাতীয় আরো খবর