শনিবার, এপ্রিল ৪, ২০২০

ইতালি প্রবাসীদের দেশে আসতে লাগবে মেডিকেল সনদ

  • Abashan
  • ২০২০-০৩-০৬ ১১:৪৮:৩৬
image

ইতালিতে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। মৃত্যুর সংখ্যাও দীর্ঘ হচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৮৫৮। আর মৃত্যু হয়েছে ১৪৮ জনের। প্রবাসী বাংলাদেশিদের সর্বোচ্চ সর্তক হওয়ার অনুরোধ জানিয়েছেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।


রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ সরকারের নতুন নিদের্শনামতে প্রবাসীদের দেশে ভ্রমণের ক্ষেত্রে তিনি করোনা ভাইরাসে আক্রান্ত নন, এমন স্বাস্থ্য পরীক্ষার সার্টিফিকেট দাখিল করতে হবে। আর এই স্বাস্থ্য সার্টিফিকেট ফ্যামিলি ডাক্তার বা যেকোনো হাসপাতাল থেকে সংগ্রহ করা যেতে পারে। তবে তা ইতালিয়ান সরকার অনুমোদিত অনুবাদকারী দ্বারা ইংরেজি করে দূতাবাস হতে সত্যায়িত করতে হবে। এই বিষয়ে দূতাবাস থেকে সত্যায়িত করতে কোনো প্রকার ফি বা মূল্য প্রদান করতে হবে না।

 

এছাড়া অতি জরুরী না হলে দেশে ভ্রমণ না করারও পরামর্শ দেন তিনি। ইতালিতে প্রবাসী বাংলাদেশি কেউ করোনায় আক্রান্ত হয়েছে এমন খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।বর্তমানে দেশটির বিভিন্ন শহরে প্রায় ২ লাখ বাংলাদেশি বসবাস করছে।


এদিকে করোনাভাইরাস প্রতিরোধে ইতালি সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। করোনাভাইরাস সর্তকতায় সব স্কুল-কলেজ ১৫ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনা প্রতিরোধে আলিঙ্গন, হ্যান্ডশেক এবং চুম্বন এড়িয়ে চলতে বলা হয়েছে। জনসমাগম এলাকায় অন্যান্য ব্যক্তিদের থেকে কমপক্ষে ১ থেকে ২ মিটার দূরে থাকতে হবে। ৬৫ বছরের বেশি বয়সীদের বাসায় থাকার, বেশি বয়সী বা যারা অসুস্থ তাদের ভিড়ের জায়গায় না যাওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।


এ জাতীয় আরো খবর