বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০

হোয়াটসঅ্যাপে ডার্ক মোড পেতে

  • Abashan
  • ২০২০-০৩-০৫ ১০:৫২:৫০
image

বিশ্বব্যাপী জনপ্রিয় ক্রস-প্লাটফর্ম মেসেজিং ও ভয়েস ওভার আইপি সেবা হোয়াটসঅ্যাপ মেসেঞ্জারে ডার্ক মোড ফিচার এসেছে। অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইস ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে ফিচারটি পাওয়া যাবে। এরই মধ্যে অনেক অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইস ব্যবহারকারীর কাছে আপডেটের মাধ্যমে হোয়াটসঅ্যাপের ডার্ক মোড ফিচার পৌঁছেছে। স্বয়ংক্রিয় আপডেটে হোয়াটসঅ্যাপে ডার্ক মোড ফিচার না পৌঁছলে করণীয় নিয়ে আজকের আয়োজন—

 

 জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ডার্ক মোড ফিচার পেতে গুগল প্লে স্টোরে গিয়ে প্রথমেই হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন আপডেট করে নিতে হবে। আপডেট অপশন না দেখালে কিছু সময়ের জন্য অপেক্ষা করতে হবে। অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসে হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে ডিসপ্লে ব্রাইটনেস অপশনে ক্লিক করতে হবে। সেখানে ব্যবহারকারী ডার্ক মোড ফিচারের অপশন দেখতে পারবেন। অথবা এখনো যারা অ্যান্ড্রয়েড ৯ অপারেটিং সিস্টেমচালিত ডিভাইস ব্যবহার করছেন, তাদের প্রথমে হোয়াটসঅ্যাপ সেটিংসে যেতে হবে। এরপর চ্যাট ক্লিক করতে হবে। সেখান থেকে থিম অপশনে গিয়ে ডার্ক মোড অপশন সিলেক্ট করতে হবে।

 

 আইফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ডার্ক মোড ফিচার পাবেন সহজে। আইওএস ১৩ চালিত ডিভাইস ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপ হালনাগাদ পাবেন। অথবা অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করলে ডার্ক মোড ফিচার পাবেন। এছাড়া ফোন সেটিংসে গিয়ে ডিসপ্লে ব্রাইটনেস অপশনে ডার্ক মোড ফিচার পাবেন। সেখানে ট্যাপ করে ফিচারটি চালু করে নেয়া যাবে।

 

 হোয়াটসঅ্যাপ ডার্ক মোড কতটা ব্যবহারযোগ্য? ডিভাইস বা নির্দিষ্ট কোনো অ্যাপ্লিকেশন ব্যবহারের সময় ডার্ক মোড ফিচার চোখের ক্ষতি কমায়। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, বহু ব্যবহারকারীর দাবি ছিল ডার্ক মোড ফিচার। এটি শুধু চোখের জন্যই আরামদায়ক নয়, মোবাইল ডিভাইসের ব্যাটারি সাশ্রয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। হোয়াটসঅ্যাপে ডার্ক মোড ফিচার আনার আগে বহুবার পরীক্ষা করে দেখা হয়েছে। সাধারণত ডিভাইসের ডিসপ্লে সাদা থাকাকালীন চোখে ব্যথা ও বিভিন্ন সমস্যা দেখা দেয়। তবে ডার্ক মোডে চোখের এ ধরনের সমস্যা দেখা দেয়ার সম্ভাবনা খুবই কম। ফিচারটির সুবাদে দিনের আলোয়ও স্ক্রিনের ব্রাইটনেস কম রেখে অতিসহজে কাজ করা যাবে।

 

সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক কিছুটা দেরিতে অধিকৃত সেবা হোয়াটসঅ্যাপে ডার্ক মোড ফিচার চালু করল। এর আগে অনেক পরীক্ষা-নিরীক্ষার পর মেসেঞ্জারের ডার্ক মোড ফিচার চালু করেছিল প্রতিষ্ঠানটি। মেসেঞ্জারের জন্য ডার্ক মোড ফিচার উন্নয়ন অবস্থাতেই অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসের জন্য উন্মোচন করা হয়েছিল।

 

ফেসবুক মেসেঞ্জারে ডার্ক মোড চালু করতে প্রথমে মেসেঞ্জার অ্যাপ আপডেট করতে হবে। এরপর মেসেঞ্জারে গিয়ে যেকোনো একটি চ্যাটে ক্লিক করতে হবে। সেখানে মেসেজ লেখার জায়গায় পাঠাতে হবে একটি অর্ধেক চাঁদের ইমোজি। সেটি পাঠানো হলে মেসেঞ্জারের ওপর থেকে ঝাঁকে ঝাঁকে অ্যানিমেটেড চাঁদ নেমে আসবে। এর পরই মেসেঞ্জারে ডার্ক মোড অপশন দেখাবে। সেখান থেকে সেটিংসে গিয়ে ডার্ক মোড ফিচার চালু করা যাবে।


এ জাতীয় আরো খবর