শনিবার, এপ্রিল ৪, ২০২০

করোনাভাইরাস বিশ্বব্যাপী সর্বশেষ পরিস্থিতি

  • Abashan
  • ২০২০-০২-২৮ ১৯:৩৭:০৮
image

দিন দিন ভয়াবহ রূপ নিচ্ছে করোনাভাইরাস। বাড়ছে মৃতের সংখ্যা। চীনের জাতীয় স্বাস্থ্য অধিদফতর তাদের সর্বশেষ এক রিপোর্টে বলেছে, ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত প্রাণ গেছে ২ হাজার ৭৮৮ জনের। আক্রান্ত রোগীর সংখ্যা ৭৮ হাজার ৮২৪ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৬ হাজার ৪৩০ জন। শুধুমাত্র চীনে নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরো ৩২৭ জন। চীন ছাড়াও বর্তমানে প্রায় ৫৭ দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

 

বিশ্ববাজারে ভয়াবহ পরিস্থিতি

করোনাভাইরাসের কারণে বিশ্ব বাজারের সার্বিক সূচক নিম্নগামী। বিশ্ববাজারে গত এক মাসে উল্লেখযোগ্যহারে ব্যবসায়িক সূচক কমেছে। যুক্তরাষ্ট্রে গত এক মাসে প্রায় ৪ দশমিক ৮৫ ভাগ সূচক কমেছে। এছাড়াও যুক্তরাজ্য, জাপান ও হংকংসহ বিশ্বের অনেক দেশের ব্যবসায়িক সূচক বর্তমানে নিম্নমুখী।

নিউজিল্যান্ডে প্রথম করোনাভাইরাস রোগীর সন্ধান

নিউজিল্যান্ডে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর সন্ধান মিলেছে। দেশটির প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আর্ডারন করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ইরান থেকে আগত নিউজিল্যান্ডের এক অধিবাসী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

ইরানে অধিবাসীদের নিউজিল্যান্ডে প্রবেশে নিষেধাজ্ঞা

করোনাভাইরাসের কারণে ইরানের অধিবাসীদের নিউজিল্যান্ডে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) দেশটির প্রশাসন ইরানের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করে। আগামী ৩ মার্চ পর্যন্ত এই নিষেধাজ্ঞা থাকবে। তবে প্রতি ৪৮ ঘণ্টা পর পর নিষেধাজ্ঞাটি পুনর্বিবেচনা করবে।

এছাড়াও নিউজিল্যান্ডের অধিবাসী যারা গত ২ সপ্তাহের মধ্যে ইরানে অবস্থান করেছিলেন তাদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন।

সিউলে ফেস মাস্ক সংকট

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে ফেস মাস্ক সংকট দেখা দিয়েছে। এমন পরিস্থিতি দাঁড়িয়েছে যে ফার্মেসিগুলোতে ফেস মাস্ক সংকটের বিষয়ে নোটিশ টাঙিয়ে দিয়েছে।

জাপানের স্কুল বন্ধ ঘোষণা

জাপানে করোনাভাইরাসের কারণে স্কুলগুলো বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির সরকার। এই নিষেধাজ্ঞা মার্চের শেষ সপ্তাহ পর্যন্ত থাকবে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আব বলেন, মার্চের প্রথম সপ্তাহ আমাদের জন্য অত্যন্ত সংকটাপন্ন একটি সময়।

উহানে রোগীর সংখ্যা বাড়ছেই

উহান শহরে কর্মরত বিশেষজ্ঞ এক ডাক্তার বিবিসিকে জানিয়েছে, হাসপাতালগুলোতে জোয়ারের মতো রোগী আসছে। তাদের জন্য পর্যাপ্ত বিছানার ব্যবস্থা নেই হাসপাতালে।

করোনাভাইরাসে কুকুর আক্রান্ত

করোনাভাইরাসে আক্রান্ত এক রোগীর পোষা কুকুরে করোনাভাইরাসের লক্ষণ দেখা দিয়েছে। কুকুরটিকে সার্বক্ষণিক নজরে রাখা হয়েছে। কুকুরটি অসুস্থ হওয়ার পরপরই পরীক্ষা করা হয় যেখানে আক্রান্ত হওয়ার লক্ষণ ধরা পড়ে। তবে করোনাভাইরাসেই কুকুরটি আক্রান্ত কিনা নিশ্চিত নয় কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ জানিয়েছে, তারা কুকুরটির ক্ষেত্রে আরও পরীক্ষা নিরীক্ষা চালাবে।

নাইজেরিয়ায় প্রথম করোনাভাইরাস রোগীর সন্ধান

নাইজেরিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর সন্ধান পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রী ওসাগিয়ে ইহানার বলেন, করোনাভাইরাসে আক্রান্ত রোগী ইতালির নাগরিক। গত ২৫ ফেব্রুয়ারি মিলান থেকে নাইজেরিয়ায় আসেন ওই রোগী।

ডিজনি থিম পার্ক বন্ধ ঘোষণা

করোনাভাইরাসের আক্রমণ ঠেকাতে ডিজনি থিম পার্ক বন্ধ ঘোষণা করেছে জাপান সরকার। আগামী ২ সপ্তাহ ডিজনি ল্যান্ড বন্ধ থাকবে।

হংকংয়েও গত জানুয়ারি মাস থেকে ডিজনি থিম পার্ক বন্ধ রয়েছে।

বিটিএস’র কনসার্ট বন্ধ

বর্তমান প্রজন্মের কাছে বিটিএস’র জনপ্রিয়তা এখন তুঙ্গে। তবে করোনাভাইরাসের কারণে তাদের সিউল কনসার্ট বাতিল ঘোষণা করতে হয়েছে। আগামী এপ্রিল মাসে জাপানে কনসার্টটি হওয়ার কথা ছিল।

থাইল্যান্ডে করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা ৪১

থাইল্যান্ডে আরও একজন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলিছে। এই নিয়ে দেশটিতে করোনাভাইরাস রোগীর সংখ্যা দাঁড়াল ৪১। আক্রান্ত রোগী একজন টুরিস্ট গাইড। তিনি বেশকিছু দিন আগে কোরিয়ান টুরিস্টদের সঙ্গে কাজ করেছেন।

ইতালিতে মৃতের সংখ্যা ৫

ইতালিতে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ জন। মোট আক্রান্তের সংখ্যা ৬৫০ জন। চিকিৎসা সেবা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪২ জন।

নেদারল্যান্ড ও বেলারুশে করোনাভাইরাস রোগীর সন্ধান

নেদারল্যান্ড ও বেলারুশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর সন্ধান মিলেছে। নেদারল্যান্ডের ওই অধিবাসী কিছুদিন আগেই ইতালি ভ্রমণ শেষে নিজ দেশে ফিরে আসেন। অন্যদিকে, বেলারুশে সন্ধান পাওয়া ওই রোগী ইরানি নাগরিক। 

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে ভাইরাসটি প্রথম শনাক্ত করা হয়। ধারণা করা হয় চীনের একটি স্থানীয় বাজার থেকে এটি বিস্তার লাভ করেছে। চীন বাদেও বিশ্বের ৫৭ দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।


এ জাতীয় আরো খবর