বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০২০

ট্রাম্পকে ক্ষমতায় আনতে ফের সাহায্য করতে পারে রাশিয়া

  • Abashan
  • ২০২০-০২-২১ ১৫:৫৯:২৭
image

চলতি বছরের নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এই নির্বাচনেও বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পকে ফের ক্ষমতায় আনতে মস্কো সহায়তা করতে পারে সতর্ক করেছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। যুক্তরাষ্ট্রের স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদনের বরাতে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি। ১৩ ফেব্রুয়ারি এক গোপন বৈঠক করে মার্কিন হাউস গোয়েন্দা কমিটি। বৈঠকের পর সংবাদ সম্মেলন করে এ তথ্য জানায় তারা।

 

যুক্তরাষ্ট্রের স্থানীয় সংবাদ মাধ্যম নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ওই গোপন বৈঠকের পর সংবাদ সম্মেলনে ডেমোক্র্যাট নেতা অ্যাডাম শিফ উপস্থিত ছিলেন। শিফ অভিশংসন তদন্তে সবার সম্মুখে ছিলেন, যার জন্য ট্রাম্প তার ওপর ক্ষুব্ধ। ক্ষমতার অপব্যবহার ও অভিশংসন কার্যক্রমে বাধার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত হয়। মার্কিন প্রতিনিধি পরিষদে (নিম্নকক্ষে) অভিশংসিত হলেও রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেটে খালাস পান তিনি।

 

নিজের রাজনৈতিক প্রতিপক্ষরা তথ্যের অপব্যবহার করছে বলে অভিযোগ করে আসছেন ট্রাম্প। হাউস গোয়েন্দা কমিটি এই অভিযোগটি মানতে নারাজ ট্রাম্পের সমর্থকরা। তারা বলছে, ক্ষমতায় আসার পর থেকে ট্রাম্প রাশিয়ার ওপর কঠোর অবস্থানে রয়েছে এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ও সুরক্ষা ব্যবস্থা আরও জোরদার করেছে।

 

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি নতুন নয়। আগে থেকেই মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বলে আসছে, মস্কো ২০১৬ সালের নির্বাচনে হস্তক্ষেপ করেছিল। ওই সময় ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের ই-মেইল ফাঁস করে তার জনপ্রিয়তা কমিয়েছে রাশিয়া বলে জানিয়ে আসছে গোয়েন্দা সংস্থা।

 

ওই সংবাদ সম্মেলনের পর বর্তমান মার্কিন গোয়েন্দা কমিটির ভারপ্রাপ্ত প্রধান জোসেফ মাগুয়েরকে দায়িত্ব থেকে সরিয়ে দিচ্ছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, জাতীয় গোয়েন্দা (ডিএনআই) পদের জন্য সবার ওপরে ছিলেন মাগুয়ের। কিন্তু ওই সংবাদ সম্মেলনের পর ট্রাম্প তার চিন্তার পরিবর্তন করেছেন। চলতি সপ্তাহেই ট্রাম্প তার বিশ্বাসভাজন রিচার্ড গ্রিনেলকে ডিএনআই'র প্রধান পদে অধিষ্ঠিত করবেন।

 

ট্রাম্পের প্রশাসনের দুই কর্মকর্তা নিউইয়র্ক টাইমসকে জানান, খুব দ্রুত মাগুয়েরর স্থলে রিচার্ড গ্রিনেল স্থলাভিষিক্ত হবেন।

ট্রাম্পের এই সিদ্ধান্তের সমালোচনা করছে ডেমোক্র্যাটরা। তাদের মতে, ২০১৬ নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপে রিচার্ডেরও সহায়তা ছিল।


এ জাতীয় আরো খবর