সোমবার, এপ্রিল ৬, ২০২০

বিশ্বের জনপ্রিয় ১০ ওয়েবসাইট

  • Abashan
  • ২০২০-০২-১৫ ১১:১৯:০৯
image

অ্যামাজন: বিশ্বের ষষ্ঠ সর্বোচ্চ ভিজিট হওয়া ওয়েবসাইট অ্যামাজন ডটকম। ১৯৯৪ সালের জুলাই মাসে ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের যাত্রা হয়। এখন বিশ্বব্যাপী অসংখ্য মানুষ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র থেকে শুরু করে আসবাবপত্র, ইলেকট্রনিক, ফ্যাশন ও মুদি পণ্য ক্রয়ে নিয়মিত অ্যামাজন ডটকম ভিজিট করছেন। বিশ্বব্যাপী কার্যক্রম পরিচালনা করছে অ্যামাজন। ই-কমার্সকে পুঁজি করে বিশ্বের ১ ট্রিলিয়ন ডলার বাজারমূল্যের কোম্পানি ক্লাবে নাম লিখিয়েছে অ্যামাজন।

 

টুইটার: বিশ্বের সর্বোচ্চ ভিজিট হওয়া জনপ্রিয় ওয়েবসাইট তালিকায় দ্বিতীয় সোস্যাল মিডিয়া ও মাইক্রোব্লগিং সাইট হিসেবে সপ্তম নম্বরে আছে টুইটার। ২০০৬ সালের ২১ মার্চ আনুষ্ঠানিকভাবে যাত্রা করে টুইটার। বর্তমানে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে নেতৃত্ব দিচ্ছেন চার সহপ্রতিষ্ঠাতার একজন জ্যাক ডরসি। গত বছরের ফেব্রুয়ারিতে প্রকাশিত তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী ৩২ কোটি ১০ লাখ মানুষ প্রতি মাসে সক্রিয়ভাবে টুইটার ব্যবহার করছেন।

 

ইনস্টাগ্রাম: সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক নিয়ন্ত্রিত ফটো ও ভিডিও শেয়ারিং অ্যাপ্লিকেশন ইনস্টাগ্রাম। বিশ্বের সর্বোচ্চ ভিজিট হওয়া ও জনপ্রিয় ওয়েবসাইট তালিকায় অষ্টম নম্বরে রয়েছে ইনস্টাগ্রাম। ২০১০ সালের ৬ অক্টোবর আনুষ্ঠানিকভাবে যাত্রা করে ইনস্টাগ্রাম। শুরুতে ফেসবুক ও টুইটারের মতো ছবি শেয়ারিংয়ের সুবিধা নিয়ে কার্যক্রম শুরু করলেও পরবর্তী সময়ে প্লাটফর্মটিতে ১৫ সেকেন্ডের ভিডিও শেয়ারিং সুবিধা যোগ করা হয়। ইনস্টাগ্রাম তরুণ প্রজন্মের কাছে দারুণ জনপ্রিয় একটি সেবা।

 

ইয়াহু: ইন্টারনেট বিশ্বের পথপ্রদর্শক বলা হয় ইয়াহুকে। তবে এখন আর ইয়াহুর সে রমরমা ব্যবসা নেই। ১৯৯৪ সালের জানুয়ারিতে ওয়েব সার্ভিস কোম্পানি হিসেবে আনুষ্ঠানিক যাত্রা করে ইয়াহু। গুগলের উত্থানে ইন্টারনেট সেবা খাতে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে ইয়াহু। এছাড়া বড় কয়েকটি তথ্য কেলেঙ্কারি প্রকাশের পর ইয়াহুর ব্যবসায় মন্দা দেখা দেয়। ২০১৭ সালে ৪৪৮ কোটি ডলারে ইয়াহুর প্রধান ইন্টারনেট ব্যবসা বিভাগ অধিগ্রহণ করে ভেরাইজন মিডিয়া গ্রুপ। এখন বিশ্বের সর্বোচ্চ ভিজিট হওয়া ওয়েবসাইট তালিকায় নবম নম্বরে রয়েছে ইয়াহু।

 

এক্সভিডিওস: অ্যাডাল্ট ভিডিও কনটেন্ট শেয়ারিং ওয়েবসাইট এক্সভিডিওস। ২০০৭ সালের পহেলা মার্চ আনুষ্ঠানিকভাবে যাত্রা হয় এ ওয়েবসাইটের। বিশ্বব্যাপী সর্বোচ্চ ভিজিট হওয়া ওয়েবসাইটগুলোর তালিকায় দশম অবস্থানে রয়েছে এক্সভিডিওস। 


এ জাতীয় আরো খবর