বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০২০

করোনায় মৃতের সংখ্যা দেড় সহস্রাধিক ছাড়াল

  • Abashan
  • ২০২০-০২-১৫ ১১:১৬:১৮
image

করোনাভাইরাসে মৃতের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। শনিবার (১৫ ফেব্রুয়ারি) পর্যন্ত চীনের মূল ভূখণ্ডে মৃতের সংখ্যা দেড় সহস্রাধিক ছাড়িয়েছে। এছাড়া নতুন করে দুই হাজার ৬০০ জন আক্রান্তকে শনাক্ত করা গেছে।

 

চীনের স্বাস্থ্য কমিশনের তথ্য মতে, শনিবার পর্যন্ত চীনের মূলভূখণ্ডে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে এক হাজার ৫২৩ জন। এর মধ্যে করোনার উৎপত্তিস্থল হুবেই প্রদেশে শুক্রবারে মারা গেছে ১৩৯ জন। বর্তমানে চীনে করোনায় মোট আক্রান্তের পরিমাণ ৬৬ হাজার ৪৯২ জন।


করোনা ভাইরাসে সবচেয়ে হুমকির মুখে রয়েছে হুবেই প্রদেশ। সবচেয়ে বেশি মানুষ এ প্রদেশেই মারা গেছে। চীনা স্বাস্থ্য কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তা লিয়াং ওয়ানিয়ান একটি সংবাদ সম্মেলনে বলেন, সরকার উহানে ভাইরাসের বিস্তারকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। মৃত্যুর হার কমানো এবং সংক্রমণের হার হ্রাস করার বিষয়ে দৃষ্টি নিবদ্ধ করেছে কমিশন।

 

করোনাভাইরাসের প্রভাবে হিমশিম খাচ্ছে বিশ্বের দ্বিতীয় অর্থনীতির দেশ। দেশটিতে চিকিৎসা সরঞ্জামের অভাব দেখা দিয়েছে। পুরো বিশ্বের দুই ডজনের বেশি দেশে করোনায় আক্রান্তকে শনাক্ত করা গেছে। এর মধ্যে হংকং, ফিলিপাইন ও জাপানে তিনজন মারা গেছে। এছাড়া অনেক দেশ চীনে ভ্রমণ নিষিদ্ধ করেছে। ইতিমধ্যেই বেশ কয়েকটি দেশ তাদের নাগরিকদের হুবেই থেকে সরিয়ে নিয়েছে।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ইতিমধ্যেই সতর্ক জারি করেছে। সংস্থাটি বলছে ভাইরাসটি বিশ্বকে একটি মারাত্মক হুমকি হিসাবে চিহ্নিত করেছে। সংস্থাটির প্রধান টেড্রোস অ্যাডানম ঘেরবাইয়াসস বলেছেন, ভাইরাসটি যেকোনো সন্ত্রাসবাদী পদক্ষেপের চেয়েও শক্তিশালী ক্ষতি আনতে পারে। প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের উহানের একটি স্থানীয় বাজার থেকে ভাইরাসটির উৎপত্তি হয় বলে ধারণা করা হচ্ছে। এর প্রধান উপসর্গগুলো হল, জ্বর, সর্দি, শুকনো কাশি ও শ্বাসকষ্ট। 


এ জাতীয় আরো খবর