শনিবার, এপ্রিল ৪, ২০২০

আজ ‘সুন্দরবন’ দিবস পালিত

  • Abashan
  • ২০২০-০২-১৪ ২০:৪৬:৫৯
image

নানা আয়োজনে মোংলায় ১৪ ফেব্রয়ারী সুন্দরবন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে প্রাণবৈচিত্র বিষয়ক শিশু চিত্রাংকন, র‌্যালী, মানববন্ধন, পুরস্কার বিতরণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


এদিন সকালে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পশুর রিভার ওয়াটারকিপার এবং ওয়াটারকিপার্স বাংলাদেশ’র যৌথ আয়োজনে মোংলার সেন্ট পল্স উচ্চ বিদ্যালয় চত্বরে সুন্দরবন দিবসের এসকল কর্মসুচি পালিত হয়। পরে সেন্ট পল্স উচ্চ বিদ্যালয়ের সামনে মানববন্ধন চলাকালে সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র বাগেরহাট জেলা কমিটির আহŸায়ক পশুর রিভার ওয়াটারকিপার মোঃ নূর আলম শেখ।


সমাবেশে বক্তারা বলেন এই মুহুর্তে সুন্দরবনের বৃক্ষ নিধন এবং খালে বিষ দিয়ে মাছ মারা বন্ধ করতে হবে। সুন্দরবনের প্রান পশুর নদীতে প্লাষ্টিক দূষণ এবং শিল্পবর্জ্য দূষণ রুখতে না পারলে সুন্দরবন রক্ষা করা যাবে না। সুন্দরবনের চারপাশে অপরিকল্পিত শিল্পায়ন বন্ধ করতে হবে। বিশ্ব ঐতিহ্য সুন্দরবন রক্ষার গর্বিত অভিভাবক হিসেবে যথাযথ দায়িত্ব পালন করতে না পারলে পরবর্র্তী প্রজন্মের কাছে প্রশ্নের সম্মুখিন হতে আমাদের। তাই আসুন বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসি।


সমাবেশে বক্তব্য রাখেন সমবায়ী নেতা পীযুষ কান্তি মজুমদার, অধ্যাপক সুরেশ চন্দ্র রায়, প্রভাষক মনোজ কান্তি বিশ্বাস, নিরাপদ সড়ক চাই মোংলার সভাপতি মোস্তাফিজুর রহমান মিলন, নারীনেত্রী গীতা রায় ও পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার মাহরুফ বিল্লাহ প্রমূখ। মানবন্ধন শেষে সুন্দরবন দিবস উপলক্ষে অনুষ্ঠিত র‌্যালীতে জেলে, ব্ওায়ালী, মৌয়ালীসহ নানা শ্রেনী-পোশার মানুষ অংশগ্রহণ করেন। এছাড়া সুন্দরবন দিবসে শিশুরা বাঘ এবং সুন্দরবনের প্রাণবৈচিত্রের ছবি অংকনের মাধ্যমে সুন্দরবন রক্ষার তাগিদ তুলে ধরেন।


এ জাতীয় আরো খবর