বুধবার, জুলাই ৮, ২০২০

ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ১৩-১৫ ফেব্রুয়ারি

  • Abashan
  • ২০২০-০২-১৩ ২০:৩৭:৫৭
image

ইলেকট্রনিকস সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইসাব) উদ্যোগে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সপ্তমবারের মতো অনুষ্ঠিত হবে তিন দিনব্যাপী (১৩-১৫ ফেব্রুয়ারি) ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো (ইফসি)-২০২০।

 

এক্সপোতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, তাইওয়ান, তুরস্ক, ইউএই, পর্তুগাল, স্পেন, পোল্যান্ড, সুইজারল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ভারতসহ ২৫টি দেশের বিভিন্ন ব্র্যান্ডের ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি সরঞ্জাম প্রদর্শন করা হবে। এক্সপোতে মোট স্টল থাকবে ৭৫টি।


তিন দিনব্যাপী ইফসির সপ্তম আসরে বরাবরের মতো কো-পার্টনার বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। সহযোগী পার্টনার র‍্যাব, এনএফপিএ-ইউএসএ, বিজিএমইএ, বিটিএমইএ, বেসিস, বাংলাদেশ কম্পিউটার সমিতি, ফায়ার ফাইটিং ইকুইপমেন্ট বিজনেস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এবং বাংলাদেশ পাইপ অ্যান্ড টিউবওয়েল মার্চেন্টস অ্যাসোসিয়েশন। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রি. জেনারেল মো. সাজ্জাদ হোসাইন, এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম, বিজিএমইএর সভাপতি রুবানা হক।


ইফসিতে ফায়ার প্রোটেকশন, ফায়ার ডিটেকশন, সিসিটিভি এবং ভিডিও সার্ভিলেন্স, বিল্ডিং ম্যানেজমেন্ট, অ্যাকসেস কন্ট্রোল, পাবলিক অ্যাড্রেস সিস্টেমসহ রেসকিউ এবং ডিজাস্টার ম্যানেজমেন্টের অন্যান্য আধুনিক প্রযুক্তি প্রদর্শিত হবে। ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপোর মূল লক্ষ্য ব্যবহারকারী এবং নির্মাতাদের মধ্যে সেতুবন্ধন তৈরি করে এর মাধ্যমে অগ্নিনিরাপত্তা, নিরাপত্তা যন্ত্রপাতিসংশ্লিষ্ট সেবা বাজার আরও বেশি সহজলভ্য করা, যাতে নিরাপত্তা সুরক্ষার পাশাপাশি আগুনের ভয়াবহ বিপদ থেকে দেশ ও জাতি সুরক্ষিত থাকে। অন্যদিকে এ প্রদর্শনী সামাজিক সচেতনতাও নিশ্চিত করবে।

 

মেলার প্রথম দিন বেলা দুইটায় অনুষ্ঠিত হবে অগ্নিনির্বাপণের বিশেষ মহড়া। এর নেতৃত্ব দেবেন বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল জিল্লুর রহমান। এবারে প্রদর্শনীর পাশাপাশি চারটি বিশেষ সেমিনার থাকবে। সেমিনার ও রাউন্ড টেবিলে অংশ নেবেন বিশেষজ্ঞ প্যানেল ও বিভিন্ন সংস্থার ব্যক্তিরা।

 

মেলার বিশেষ আকর্ষণ ‘ইসাব সেফটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২০ ’। বাণিজ্যিক, শিল্প ও আবাসিক—এই তিন ক্যাটাগরিতে মোট ৯ প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড প্রদান করা হবে। সচেতনতা তৈরির লক্ষ্যে হাতে নেওয়া এ কার্যক্রমের পুরস্কার মেলার দ্বিতীয় দিন রাত আটটায় নির্বাচিত ব্যক্তিদের হাতে তুলে দেওয়া হবে। এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রি. জেনারেল মো. সাজ্জাদ হোসাইন ও র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।


এ জাতীয় আরো খবর