বুধবার, জুলাই ৮, ২০২০

অ্যান্টার্কটিকায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

  • Abashan
  • ২০২০-০২-০৮ ১১:১১:৩২
image

বরফে আচ্ছন্ন বিশ্বের সবচেয়ে বড় মহাদেশ অ্যান্টার্কটিকায় ১৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। অ্যান্টার্কটিকার স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) মহাদেশটির উত্তরাঞ্চলে এ তাপমাত্রা রেকর্ড করা হয়।

 

আর্জেন্টিনার গবেষণা কেন্দ্র এস্পেরঞ্জার তথ্য মতে, বৃহস্পতিবারের উত্তরাঞ্চলের তাপমাত্রা আগের যে কোনো রেকর্ডকে ভেঙ্গে ফেলেছে। এর আগে ২১০৫ সালে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ১৭ দশমিক ৫ সেলসিয়াস।


আর তাপমাত্রার এই পরিমাণ যাচাই করছে জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও)। জেনেভায় ডব্লিউএমও এর মুখপাত্র ক্লেয়ার নুলিস সাংবাদিকদের বলেন, গ্রীষ্মকালেও অ্যান্টার্কটিকার এ অবস্থা দেখা যায় না।

 

ডব্লিউএমও থেকে জানানো হয়েছে, গত ৫০ বছরে অ্যান্টার্কটিকা মহাদেশে তাপমাত্রা বেড়েছে ৩ ডিগ্রি সেলসিয়াস। যার ফলে পশ্চিম উপকূলের ৮৭ শতাংশ বরফ গলতে শুরু করেছে। বরফ গলার জন্য বৈশ্বিক উষ্ণতাকে দায়ী করছে ডব্লিউএমও। তারা জানান, গত ১২ বছরের মধ্যে খুব দ্রুত বরফ গলছে।

 

এদিকে আগে থেকেই জলবায়ু পরিবর্তনের জন্য হুঁশিয়ারি দিয়ে আসছেন বিজ্ঞানীরা। তাদের মতে এভাবে চলতে থাকলে অ্যান্টার্কটিকার বরফ গলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১০ ফুট পর্যন্ত বেড়ে যেতে পারে। আর তা হলে তলিয়ে যেতে পারে বিশ্বের অনেক অঞ্চল। 


এ জাতীয় আরো খবর