শুক্রবার, জুলাই ১০, ২০২০

বাংলাদেশীদের জন্য ফের শ্রমবাজার খুলে দিল কাতার

  • Abashan
  • ২০২০-০২-০৬ ১৪:৫৮:১৫
image

বেশ কয়েক মাস বন্ধ রাখার পর বাংলাদেশী শ্রমিকদের জন্য ফের শ্রমবাজার খুলে দিয়েছে কাতার। সম্প্রতি দেশটির রাজধানী দোহায় অনুষ্ঠিত এক যৌথ কারিগরি কমিটির বৈঠকে নেয়া  এ সংক্রান্ত সিদ্ধান্ত গতকাল থেকে কার্যকর হয়েছে।

 

বিষয়টি নিশ্চিত করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেন, আজ (বুধবার) থেকেই শ্রমবাজারটিতে কর্মী পাঠাতে আর বাধা নেই। কাতারে বাংলাদেশী শ্রমিকদের ব্যাপক চাহিদা থাকবে, কেননা ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ সেখানে অনুষ্ঠিত হবে।

 

প্রসঙ্গত, কাতারে বর্তমানে প্রায় চার লাখ বাংলাদেশী কর্মরত। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, ২০১৬ সালে বাংলাদেশ থেকে বিদেশগামী শ্রমিকের ২২ শতাংশের গন্তব্য ছিল কাতার। ২০১৬ সালে বিএমইটি থেকে ছাড়পত্র নিয়ে বৈধভাবে বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি দিয়েছেন মোট ৭ লাখ ৫৭ হাজার ৭৩১ বাংলাদেশী। এর মধ্যে কাতারেই গিয়েছিলেন ১ লাখ ২০ হাজার ৩৮২ জন। ২০১৮ সালে দেশটিতে পাড়ি দিয়েছিলেন ৭২ হাজার ৫০৪ জন বাংলাদেশী শ্রমিক। আর গত বছর বাংলাদেশ থেকে কাতারে গেছেন ৫০ হাজার ২৯২ শ্রমিক।

 

কাতারে বাংলাদেশী শ্রমিকদের অধিকাংশই নির্মাণ খাতের হলেও পেশাজীবী কর্মী পাঠানোর পরিকল্পনাও চলছে। এ নিয়ে ২০১৬ সালে বাংলাদেশ ও কাতারের মধ্যে যৌথ কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়। নার্স, চিকিৎসক, প্রকৌশলী, শিক্ষক, তথ্যপ্রযুক্তি, বিক্রয়কর্মীসহ সব খাতের কর্মী পাঠানোর বিষয়ে আলোচনা হয় সভায়। আলোচনা হয় সব খাতে দক্ষ নারী কর্মী ও গৃহকর্মী পাঠানোর বিষয়েও।


এ জাতীয় আরো খবর