শনিবার, আগস্ট ৮, ২০২০

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

  • Abashan
  • ২০২০-০২-০৩ ১২:৩৬:২৯
image

শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। সোমবার (৩ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় এ পরীক্ষা শুরু হয়।

এ বছর নয়টি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। তার মধ্যে ১০ লাখ ২২ হাজার ৩৩৬ জন ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন ছাত্রী।


প্রথম দিনে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ এবং কারিগরি বোর্ডে ভোকেশনালে বাংলা-২ (১৯২১) (সৃজনশীল) (নতুন সিলেবাস/পুরাতন সিলেবাস) এবং বাংলা-২ (১৭২১) (সৃজনশীল) (নতুন সিলেবাস/পুরাতন সিলেবাস) পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শুরু হয়।

 

মাসব্যাপী এসএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে যেতে বলা হয়েছে। প্রতিবন্ধী পরীক্ষার্থীরা ২০ মিনিট বেশি সময় পাবেন।

 

এবার শিক্ষাপ্রতিষ্ঠান ও কেন্দ্রের সংখ‌্যা বাড়লেও বাড়েনি শিক্ষার্থীর সংখ্যা। গতবারের চেয়ে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৫৪ জন। ২৮ হাজার ৮৮৪ টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৫১২টি কেন্দ্রে পরীক্ষা দেবেন।

 

এর আগে ১ ফেব্রুয়ারি পরীক্ষা হওয়ার কথা থাকলেও সরস্বতী পূজার কারণে ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন ওই দিন নির্ধারণ করা হয়। দুই দিন পিছিয়ে ৩ ফেব্রুয়ারি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়।


এ জাতীয় আরো খবর