শুক্রবার, জুলাই ১০, ২০২০

বিরোধী দলের এজেন্ট খুঁজে পাইনি: মাহবুব তালুকদার

  • Abashan
  • ২০২০-০২-০১ ১৭:৪০:২৯
image

নিজ ভোটকেন্দ্রে বিরোধী দলের মেয়র প্রার্থীর কোন এজেন্ট খুঁজে পাননি বলে জানিয়েছেন জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

 

শনিবার (০১ ফেব্রুয়ারি) মগবাজারের ইস্পাহানি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে ভোট দিয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এ সময় ভোটকেন্দ্রে বেশ কিছু সময় অবস্থান করেন নির্বাচন কমিশনার।

 

সাংবাদিকদের তিনি বলেন, আগেও বলেছি নির্বাচনের পরিবেশ কেমন আছে সেটা আমার চেয়ে আপনারা ভালো জানেন। আপনারা সাংবাদিক, আমি ক্ষণকালে এসে ভোটটা দিলাম। আমার পরিবার আমার সঙ্গে ভোট দিলেন। সুতরাং এই প্রশ্ন আমাকে করে কোন লাভ হয় না যে এখানে নির্বাচনী পরিবেশ কেমন আছে।

 

মাহবুব তালুকদার বলেন, একটা বিষয় আমি কেবল বলব যে, এই কেন্দ্রে অনেকগুলো বুথ আছে, আমি এখানে বিরোধী দলের মেয়র প্রার্থীর কোন এজেন্ট দেখতে পাইনি। কেন পাইনি এটা আমি বুঝতে পারছি না, এটা আমার দ্বিতীয় পর্যবেক্ষণ। আমার তৃতীয় পর্যবেক্ষণ হলো ভোট সম্পর্কে কিংবা নির্বাচন সম্পর্কে আমি এখন কোন কথা বলব না। বিকেল ৪টার পরে নির্বাচন শেষ হয়ে গেলে আমি আপনাদের সঙ্গে হয়ত আবার কথা বলতে পারি।

 

বিভিন্ন কেন্দ্র থেকে বিএনপির প্রার্থীর এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, আমার সামনে কোন বিএনপির এজেন্টকে বের করে দেওয়া হয়েছে বলে আমি দেখিনি। আর তাদেরকে খুঁজেই পাইনি, দেখব কি? বের করতে হলে তো তাদের এজেন্টদের দেখতে হবে। অসংখ্য অভিযোগ আমি পেয়েছি। সে সম্পর্কে মন্তব্য করতে পারিনি। নির্বাচন স্বচ্ছ হয়েছে কিনা, স্বচ্ছ শব্দের বানান আমি জানি, অর্থ কতটুকু ব্যপাক এবং নির্বাচনের ক্ষেত্রে কতটুকু প্রয়োগসিদ্ধ, এটা আমার জানা নেই।

 

এবার বড় পরিসরে ইভিএমে ভোট হচ্ছে, কেমন ভোট হচ্ছে জানতে চাইলে জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার বলেন, অফিসিয়ালি প্রশ্ন করলে বলতাম টেকনিক্যাল এক্সপার্ট আছে তাদের সঙ্গে কথা বলেন। আমাকে এই প্রশ্ন করে ননটেকনিক্যাল লোকের কাছে কি বক্তব্য পাবেন।

 

ভোটের সার্বিক মূল্যায়ন জানতে চাইলে তিনি বলেন, ভোটের এই মূল্যয়ন এখন আমি করব না। এই মূল্যায়ন হবে ভোটের পরে। চার ঘণ্টায় কত ভোট পড়েছে সে মূল্যায়ন এখন করা ঠিক হবে না।


এ জাতীয় আরো খবর