শনিবার, আগস্ট ৮, ২০২০

আজ শেষ হচ্ছে ডিজিটাল বাংলাদেশ মেলা

  • Abashan
  • ২০২০-০১-১৮ ২৩:১৪:৫৩
image

ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন দিক ও দ্রুতগতির মোবাইল নেটওয়ার্ক ফাইভজি সম্পর্কে তুলে ধরতে গত বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছিল তিন দিনব্যাপী ডিজিটাল বাংলাদেশ মেলা। বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে মেলা শেষ হচ্ছে আজ। মেলায় ফাইভজির মাধ্যমে প্রযুক্তি খাতে যেসব উন্নয়ন আনা যেতে পারে, সেগুলো তুলে ধরা হয়েছে।

 

দেশী-বিদেশী ৮২টি ইন্টারনেট সেবাদাতা (আইএসপি) প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়। ২৫টি স্টল, ২৯টি মিনি প্যাভিলিয়ন ও ২৮টি প্যাভিলিয়নে নিজেদের প্রযুক্তি প্রদর্শন করছে প্রতিষ্ঠান। তিনদিনের এ মেলায় বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নে ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) এবং অগমেন্টেড রিয়ালিটির (এআর) অভিজ্ঞতাও পাচ্ছেন দর্শনার্থীরা। এআর প্রযুক্তির মাধ্যমে পৃথিবীর অভ্যন্তরীণ ভাগ দেখানোর ব্যবস্থা রাখা হয়েছে প্রদর্শনীতে। দর্শনার্থীর হাতে দেয়া একটি কিউব নাড়াচাড়া করলে চোখে দেয়া ভিআর হেডসেটে তার প্রতিফলন দেখা যায়।

 

জাপানভিত্তিক প্রোগ্রামিং ও প্রকৌশল স্কুল স্টেমনের স্টলে দেখা গেছে খুদে দর্শনার্থীদের বেশ ভিড়। সেখানে দেখানো হয়েছে শিশুদের বানানো বেশ কয়েকটি লেগো রোবট। এ রোবটগুলো শিশুরা নিজেরা তৈরি করে প্রোগ্রাম করছে। প্রজেক্টটির কো-অর্ডিনেটর টি এম ওবায়দুল্লাহ বলেন, ‘আমরা শিশুদের রোবোটিকস ও প্রোগ্রামিং শেখাই। প্রথমে ইংরেজি মিডিয়ামের স্কুলের শিশুদের নিয়ে শুরু করেছিলাম। এখন আমরা ইংরেজি-বাংলা দুই মাধ্যমেই শেখাই। আমাদের দুটো শাখা রয়েছে। বর্তমানে আমাদের ৩০-এর বেশি ছাত্রছাত্রী আছে।’

 

প্রদর্শনীতে ফাইভজির বহুমাত্রিক ব্যবহারের প্রটোটাইপ দেখিয়েছে এরিকসন। তাদের স্টলে ক্লাউড কন্ট্রোল ব্যালান্সিং রোবটসহ ভবনের থ্রিডি ডিজাইন, অগমেন্টেড রিয়ালিটি, ড্রোনের মাধ্যমে চাষাবাদ ব্যবস্থা, গ্লোবাল ম্যানুফ্যাকচারিংসহ আরো বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে।

 

তিনদিনের এ আয়োজনে ‘মানবসম্পদ উন্নয়ন ও ডিজিটাল দক্ষতা’, ‘ডিজিটাল ডাকঘর উদ্যোক্তা সম্মেলন’ ‘ডিজিটাল অর্থনীতি: শিল্প ও বাণিজ্যে ডিজিটাল প্রযুক্তি’ ‘উদ্ভাবক ও উদ্যোক্তা: ভবিষ্যৎ বাংলাদেশের চাবিকাঠি’ ‘উন্নত সেবা প্রদানে ডিজিটাল সরকার’, ‘স্যাটেলাইট কমিউনিকেশন এবং ডিজিটাল ব্রডকাস্টিং: প্রেক্ষিত বাংলাদেশ’ ‘টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য অর্জনে ডিজিটাল প্রযুক্তি’, ‘বিগ ডাটা এবং ক্লাউড’ ‘একুশ-পরবর্তী ডিজিটাল বাংলাদেশ চতুর্থ শিল্প বিল্পব এবং সোসাইটি ৫.০’ ‘তারুণ্যের উন্নয়নে নিরাপদ ইন্টারনেট’ ও ‘আইওটি, এমটুএম, ব্লকচেইন’ বিষয়গুলোর ওপর সভা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তা ও দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা


এ জাতীয় আরো খবর