মঙ্গলবার, আগস্ট ১১, ২০২০

অস্তিত্ব রক্ষায় সন্তোষপুর শালবনের বানর সহ অন্যান্য প্রাণীকুল

  • Abashan
  • ২০২০-০১-১৮ ২২:২৯:২৬
image

গত ১৫ জানুয়ারী বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ময়মনসিংহ এর পক্ষ থেকে ময়মনসিংহ জেলার ফিরোজ-জাহাঙ্গীর চত্ত¡রে, বন ও বন্য প্রাণী সংরক্ষণের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়্। মানববন্ধনে বাপার নির্বাহী সদস্য ফরিদুল ইসলাম ফরিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন মিহির রঞ্জন যদু, সংগঠক বাপা, ময়মনসিংহ, শরাফ উদ্দিন, সংগঠক বাপা, ময়মনসিংহ, অধ্যাপক রেজাউল করিম, আবুল কালাম, নাজমুল হাসান, সাজ্জাদুল সজীব। মানববন্ধন পরিচালনা করেন ওমর ফারুক। 

 

মানববন্ধনে বক্তারা বলেন, ময়মনসিংহ ফুলবাড়ীয়া উপজেলার সন্তোষপুর গ্রাম। গ্রামটি জুরে রয়েছে মধুপুরের শালবনের বিশাল অংশ। স্থানীয়দের ভাষ্য এই শালবনে হনুমান ও তিনশত পঞ্চাশটির মত বানরের বসবাস। সভাপতির বক্তব্যে ফরিদুল ইসলাম বলেন ময়মনসিংহ ফুলবাড়ীয়া বনে পল্লী বিদ্যুৎ সমিতির প্লাষ্টিক কভারহীন তারে ১০ থেকে ১৫ বানর ঝলসে গেছে। পল্লী বিদ্যুৎ সমিতির দায়িত্বজ্ঞানহীন খামখেয়ালিপনার কারণে এই দুর্ঘটনা গুলো ঘটছে বলে আমরা মনে করি। 

 

আজকের এই মানববন্ধনের মাধ্যমে জোর দাবী জানায় ১। ১৬৪ মিটার নয়, জরুরী ভিত্তিতে সন্তোষপুরের বনাঞ্চলের ভেতর ও এর আশেপাশের এলাকায় প্লাষ্টিক কভারিং তার লাগাতে হবে, ২। আহত প্রাণীকুলের সুচিকিৎসা নিশ্চিত করতে হবে, ৩। বন্যপ্রাণীকুলের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে, ৪। বন সংরক্ষণের নামে পার্ক বানানো নয়, বন সম্প্রসারণ নীতি গ্রহণ করতে হবে, ৫। দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। 


এ জাতীয় আরো খবর