মঙ্গলবার, আগস্ট ১১, ২০২০

অস্তিত্ব সংকটে সন্তোষপুর শালবনের বানরসহ অন্যান্য প্রাণী কুলের ।

  • Abashan
  • ২০২০-০১-১৬ ১৭:৪৯:৫৩
image

আজ ১৫ জানুয়ারি' ২০২০, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ময়মনসিংহ , শহরের ফিরোজ- জাহাঙ্গীর চত্বরে, বাপার নির্বাহী সদস্য জনাব ফরিদুল ইসলাম ফরিদের সভাপতিত্বে  মানববন্ধন অনুষ্ঠিত হয় ।

 

মানববন্ধনে বন্তব‍্য রাখেন , পরিবেশ সংগঠক মিহির রঞ্জন যদু, অধ‍্যাপক রেজাউল করিম , বিশিষ্ট ব্যবসায়ী শরাফ উদ্দিন, আবুল কালাম, নাজমুল হাসান, সাজ্জাদুল সজীবসহ অনেকে । অনুষ্ঠান পরিচালনা করেন, ওমর ফারুক । মানববন্ধনে বক্তারা বন পরিবেশ ও বণ‍্যপ্রাণীর সংরক্ষণ ও রক্ষার বিভিন্ন বিষয় তুলে ধরে বলেন,ফুলবাড়ীয়া সন্তোষপুর শালবন টি মুধুপুর বনাঞ্চলের  বিশাল অংশ ।

 

এই অংশে ৩৫০টি বানর সহ অন্যান্য বন্যপ্রাণী আছে । যেগুলো রক্ষা ও বন সম্প্রাশারন করা  খুবই জরুরি । মানববন্ধনে সভাপতির বক্তব্যে জনাব ফরিদুল ইসলাম ফরিদ বলেন, ফুলবাডীয়া সংরক্ষিত বনাঞ্চলে পল্লী বিদ্যুৎ সমিতির প্লাষ্টিক কভারহীন তারে ১০ থেকে ১৫ টি বানর বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে ঝলসে গুরুতরভাবে আহত হয়েছে ।

 

কয়েকটি মারা গেছে । পল্লী বিদ্যুৎ সমিতির দায়িত্ব ঞ্জানহীন খামখেয়ালিপনার কারণে এই দুর্ঘটনা ঘটেছে । তিনি  দাবি জানান ১। মাত্র ১৬৪ মিটার প্লাস্টিক কভার তার নয় , জরুরিভিত্তিতে  সন্তোষপুর বনাঞ্চলের ভেতরে ও এর আশপাশের এলাকায় কভারিং তার লাগাতে হবে ।

২। অবশিষ্ট আহত বানর গুলোর সুচিকিৎসা নিশ্চিত করতে হবে ।

৩। বন‍্যপ্রাণীর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে ।

৪। বন সংরক্ষণ নয় বন সম্প্রাশারনের নীতি গ্রহণ করতে হবে

৫। দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে ।


এ জাতীয় আরো খবর