বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৪, ২০২০

রাষ্ট্রীয় শোকেও কেন পতাকা অর্ধনমিত করে না সৌদি আরব!

  • Abashan
  • ২০২০-০১-১৪ ১৭:২৯:৪০
image

সৌদি আরব তার পতাকা কখনই অর্ধনমিত করে না। নিজ দেশের বাদশাহের বা অন্য রাষ্ট্র প্রধানের মৃত্যুতে শোক পালন করার সময়ও। মধ্যপ্রাচ্যের মধ্যে সবচেয়ে দীর্ঘ সময়ের শাসক ওমানের সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদ ৭৯ বছর বয়সে শুক্রবার (১০ জানুয়ারি) রাতে মারা যান।

 

ওমানের সুলতান কাবুসের মৃত্যুর পরে সৌদি আরব নিজ দেশে তিনদিনের শোক ঘোষণা করেছে। কিন্তু এ শোক ঘোষণার পরও বিশ্বের অন্যান্য দেশের মত দেশটির জাতীয় পতাকা অর্ধনমিত করেনি সৌদি আরব।

 

ওমানি সুলতান কাবুসের মৃত্যুর পরে আরব অঞ্চলের বেশ কয়েকটি দেশ তিন দিনের শোক ঘোষণা করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রশ্ন উঠেছে, বেশিরভাগ আরব দেশ তিন দিনের শোকের পাশাপাশি তাদের পতাকা অর্ধনমিত করেছে, কিন্তু সৌদি আরব তার পতাকাটি অর্ধনমিত করেনি।

 

প্রশ্নটি হল: সৌদি আরব তিন দিনের শোক ঘোষণা করার পরেও কেন সৌদি পতাকা অর্ধনমিত করেনি?

উত্তরটা নিহিত রয়েছে, সৌদি আরবের পতাকায়। আইন করে সৌদি আরবের পতাকা অর্ধনমিত করা নিষিদ্ধ করা হয়েছে। আর এর ব্যত্যয় ঘটলে পেতে হয় শাস্তি।

 

সৌদি আরবের আইনের ১৩ অনুচ্ছেদ অনুসারে, বাদশাহ ফয়সাল বিন আবদুল আজিজের সময়ে জারি করা সৌদি পতাকা আইন, 'রাজ্যের পতাকা বা আল শাহাদা বহনকারী বাদশাহের পতাকা নামানো বৈধ নয়'।

 

কারণ, সৌদি আরবের জাতীয় পতাকা ১৯৭৩ সালের মার্চ ১৫ হতে ব্যবহার করা হচ্ছে। এটিতে সবুজ বর্ণের মধ্যে সাদা অক্ষরে আরবি ভাষায় কলেমা তাইয়্যেবাহ্‌, এবং একটি তরবারি প্রদর্শিত হয়েছে।

 

পতাকার অক্ষর রীতি হল থুলুথ ধাঁচের। এটিতে প্রকাশ পেয়েছে

لا إله إلا الله محمد رسول الله

 

লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ্‌

"আল্লাহ ছাড়া আর কোনো উপাস্য নাই, মুহাম্মাদ (সাঃ) তাঁর প্রেরিত রাসুল।"

ইসলামে আল শাহাদা হ'ল বিশ্বাস।

সুতরাং সৌদি আইন অনুসারে, সৌদি আরবের রাজত্বের পতাকা যা সৃষ্টিকর্তার নাম বহন করে এবং ইসলামিক সাক্ষ্য অনুযায়ী তা নামা যায় না। এই আইন ভঙ্গ করার শাস্তি এক বছরের জেল এবং তিন হাজার সৌদি রিয়ালের জরিমানার বিধান রয়েছে।

 

সৌদি আরব ছাড়া ইরাকও পতাকা কখনও অর্ধনমিত করে না, কারণ এতেও কলেমা রয়েছে।


এ জাতীয় আরো খবর