বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৪, ২০২০

কাশ্মীর পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

  • Abashan
  • ২০২০-০১-১৪ ১৭:১৯:২১
image

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরে ধর পাকড় ও ইন্টারনেট অবরোধ চলমান থাকায় উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক বিভাগের প্রধান কূটনীতিক অ্যালিস ওয়েলস। তবে জম্মু ও কাশ্মীরে মার্কিন রাষ্ট্রদূতসহ অন্যান্য দেশের রাষ্ট্রদূতের সাম্প্রতিক সফরকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছেন অ্যালিস ওয়েলস।

 

চলতি বছরের ৯ জানুয়ারি ভারতের কেন্দ্রীয় সরকারের ব্যবস্থাপনায় দিল্লিতে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাসের কূটনীতিকদের কাশ্মীর ভ্রমণে নিয়ে যাওয়া হয়।

 

নয়া দিল্লিতে আনুষ্ঠানিক সফরে আসার কয়েকদিন আগে এমন উদ্বেগের কথা জানালেন তিনি। ১৫ জানুয়ারি তিনদিনের সফরে ওয়েলেসের নয়াদিল্লি আসার কথা রয়েছে। এ সফরে দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিভিন্ন ইস্যু নিয়ে ভারতের শীর্ষ কূটনীতিকদের সঙ্গে বৈঠক করবেন তিনি। ভারত সফর শেষে তিন দিনের সফরে ১৯ জানুয়ারি পাকিস্তানে যাওয়ার কথা রয়েছে তার।

 

এ সফরের আগে তার দায়িত্বাধীন দক্ষিণ ও মধ্য এশিয়া বিভাগের আনুষ্ঠানিক টুইটারে এক পোস্টে বলা হয়, রাজনৈতিক নেতা ও স্থানীয়দের আটক রাখা ও ইন্টারনেট নিষেধাজ্ঞা নিয়ে আমরা উদ্বিগ্ন। আমরা চাই, স্বাভাবিক অবস্থা ফিরে আসুক।

 

গত বছরের আগস্টে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলুপ্ত করার পর থেকে অঘোষিত জরুরি অবস্থার মধ্যে মানবেতর ভাবে দিন কাটাচ্ছে অঞ্চলটির জনগণ। বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে কাশ্মীরে ১৫০ দিনেরও বেশি সময় ধরে ইন্টারনেট সেবা বন্ধ করে রাখা হয়েছে। এছাড়া আটক করে রাখা হয়েছে অঞ্চলটির বিভিন্ন রাজনৈতিক নেতাদের।


এ জাতীয় আরো খবর