শুক্রবার, জুলাই ১০, ২০২০

বন্যা-তুষারপাতে পাকিস্তান ও আফগানিস্তানে নিহত ৪৩

  • Abashan
  • ২০২০-০১-১৪ ১৬:৩৭:৪২
image

বন্যা, প্রবল বৃষ্টি ও ভারী তুষারপাতে পাকিস্তান ও আফগানিস্তানে ৪৩ জন নিহত হয়েছেন। দেশ দুটির সরকারি কর্তৃপক্ষের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল জাজিরা। আল জাজিরা তাদের প্রতিবেদনে জানায়, পাকিস্তানে বৈরী আবহাওয়ায় মারা গেছে ২৫ জন।

 

এর মধ্যে তুষারপাতে বেলুচিস্তানে ১৪ জন ও ভারী বৃষ্টিপাতে পূর্ব পাঞ্জাবে ১১ জন নিহত হয়েছে। এ বিষয়ে বেলুচিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান ইমরান জারকন বলেছেন, গত ২৪ ঘণ্টায় তুষারপাতে যতজন মারা গেছে তার বেশিরভাগই ভারী তুষারপাতে ছাদ ধসে হয়েছে। বৈরী আবহাওয়ায় পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

তুষারপাতে বন্ধ হয়ে গেছে অনেক মহাসড়ক। এদিকে আফগানিস্তানে তুষারপাতে নারী ও শিশুসহ কমপক্ষে ১৮ জন মারা গেছে। এর মধ্যে হেরাত প্রদেশে একই পরিবারের পাঁচজনসহ মোট সাতজন নিহত হয়েছেন। আর কান্দাহারে আটজন ও হেলমন্দে মারা গেছে তিনজন।

 

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র হাসিবুল্লাহ শায়খানি জানান, ভারী তুষারপাতে আফগানিস্তানের বেশিরভাগ মহাসড়ক বন্ধ হয়ে গেছে। দেশটির আবহাওয়া অফিসের তথ্য মতে, বর্তমানে আফগানিস্তানের রাজধানী কাবুলে তাপমাত্রা -১৫ তে দাঁড়িয়েছে।


এ জাতীয় আরো খবর